কবর থেকে মরদেহ উঠিয়ে সাজানো !

জীবনে অনেক অদ্ভুত আচার-আনুষ্ঠানিকতার কথা শুনেছেন বা দেখেছেন। বাজি ধরে বলতে পারি, ইন্দোনেশিয়ার বিচিত্র এক রীতি ছাড়িয়ে যাবে আপনার আগের সব অভিজ্ঞতাকে! আচার-অনুষ্ঠানটির নাম ‘মাইনেনে’ বা মরদেহ পরিষ্কারের অনুষ্ঠান। দেশটির দক্ষিণ সুলাওয়েসির তোরাজা গ্রামের রীতি অনুযায়ী ফি বছর মৃত স্বজনদের কবর থেকে তুলে মরদেহ পরিষ্কার করা।

শুধু পরিষ্কার করেই ক্ষান্ত হন না তারা, মরদেহকে নতুন কাপড় পরিয়ে, যেখানে তিনি মারা গিয়েছিলেন সেখানে নিয়ে যাওয়া হয়। এরপর সোজাপথে আবার ফিরিয়ে আনা হয় কবরে। জানা যায়, মারা যাওয়ার পর বিশেষ উপায়ে তাদের মমি করে সমাহিত করা হয়। মমি করে রাখার ফলেই বহুদিন পর্যন্ত মরদেহ অনেকটা অবিকৃত অবস্থায় থাকে।

এমনকি শিশুদেরও তোলা হয় কবর থেকে। তাদেরকেও বাহারি পোশাকে সাজিয়ে, পুতুলসহ ঘুরিয়ে আনা হয়। প্রতিবছর আগস্ট মাসে চলে এই মরদেহ পরিষ্কারের রীতি। টোরাজানবাসীর বিশ্বাস, এতে করে মৃত ব্যক্তির আত্মা ফের গ্রামে ফিরে আসে।

homeopathybd
ঔষধী গাছ

Leave a comment

namaj.info bd news update 24 short film bd _ Add
. -
*** নিজে সুস্থ থাকি , অন্যকে সুস্থ রাখি । সাস্থ্য ও চিকিৎসা বিষয়ে যে কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন ! হোমিওপ্যাথি বিডি.কম একটি ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসার জন্য তৈরী বাংলা ব্লগ সাইট । ***